• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৩ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

ইফতারে দিনাজপুরের মিহিদানা ও ছানার পোলাও 

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

দিনাজপুরের ফুলবাড়ীতে রোজাদারদের কাছে ইফতারে অন্যান্য খাদ্যের সঙ্গে জনপ্রিয় হয়ে ওঠেছে মিহি দানা ও ছানার পোলাও। পবিত্র রমজান মাস এলেই পৌরশহরসহ উপজেলার প্রায় প্রতিটি এলাকার হাটবাজারের হোটেল রেস্তোরাঁসহ গড়ে ওঠে মৌসুমি ইফতারের দোকান। এসব ইফতারের দোকানে ইফতারের জন্য থাকছে খেজুর, পেঁয়াজু, আলু ও বেগুনি, হালিম, বুটের ডালের বড়া, ছোলা, মুড়ি ও জিলাপি।

এর বাইরে থাকছে চিকেন ফ্রাই, পিৎজা, বারবিকিউ, শামি কাবাব, সুতি কাবাব, তেহেরি, কাচ্চি বিরিয়ানি, শাহি জিলাপিসহ ভুনা খিচুরিও থাকছে কোনো কোনো দোকানে। ফুলবাড়ী পৌরশহরের ছোটবড় এবং মৌসুমি ইফতারের দোকানসহ অন্তত শতাধিক দোকানের নানা প্রকার ইফতার বিক্রি হয়ে থাকছে।

তবে পৌরশহরবাসীর কাছে মধ্যগৌরীপাড়ার হাসমিপট্টি এলাকার হাফিজুর হোটেলের মিহি দানা ও ছানার পোলাও ইফতারের ক্ষেত্রে জনপ্রিয় উপাদানে পরিণত হয়ে ওঠেছে। মিহি দানা ও ছানার পোলাও ছাড়া যেন অপূর্ণ থাকছে ইফতার। বিকেল ৪টার পর থেকে মিহি দানা ও ছানার পোলাও কিনতে প্রতিদিন হাফিজুর হোটেলের সামনে উপচে পড়া ভিড় জমছে ক্রেতাদের। তবে ক্রেতাদের ভিড় জমার আগেই হোটেলের সামনে মিহি দানা ও ছানার পোলাওসহ অন্যান্য ইফতারসামগ্রীর পসরা সাজিয়ে রাখেন দোকানি।

পবিত্র রমজানের শুরু থেকেই প্রতিদিন মিহি দানা ও ছানার পোলাওসহ হাফিজুরের হোটেলের ইফতার কেনেন সাবেক অ্যধক্ষ মো. জিল্লুর রহমান। তিনি বলেন, হাফিজুরের হোটেলের ইফতারসামগ্রী অন্য দোকানের চেয়ে একটু ভিন্ন ও রুচিসম্মত। তবে দোকানের বিশেষ আকর্ষণ হচ্ছে মিহি দানা ও ছানার পোলাও। বিশেষ করে এর জন্যই প্রতিদিন হাফিজুরের হোটেলে ইফতার কিনতে আসতে আসেন অনেকে। তবে একটু দেরি হলেই আর পাওয়া যায় না। এজন্য আগেভাগেই এসে নিয়ে যেতে হয় মিহি দানা ও ছানার পোলাও।

মঙ্গলবার (১৯ মার্চ) বিকেলে ইফতারের আগে হাফিজুরের হোটেলে গিয়ে দেখা যায়, হোটেলের সামনে ইফতারসামগ্রীর পসরা সাজিয়ে বসে আছেন কয়েকজন কর্মচারী। কাঁচের শো-কেসের মধ্যে রাখা আছে খেজুর, পেঁয়াজু, আলু ও বেগুনের চপ, হালিম, বুটের ডালের বড়া, ছোলা, মুড়ি, জিলাপি, নিমকি ও বুন্দিয়া। তবে অন্যান্য খাদ্যদ্রব্যের চেয়ে ‘মিহি দানা ও ছানার পোলাও’ কিনতে ক্রেতাদের বেশি চাহিদা দেখা যায়।

পৌরশহরের কানাহার গ্রামের আমিনুল ইসলাম বলেন, হাফিজুরের হোটেলের মিহি দানা ও ছানার পোলাও ভীষণ সুস্বাদু হওয়ায় ইফতারে রাখা হয়। অন্যান্য দোকানে বিভিন্ন আইটেম পাওয়া গেলেও এই আইটেম পাওয়া যায় না বলে এখানে বিকেল থেকেই ক্রেতাদের ভিড় জমে।

হাফিজুর হোটেলের স্বত্বাধিকারী হাফিজুর রহমান বলেন, পৈতৃক সূত্রে প্রায় ৩৭ বছর পূর্বে তার বড় ভাই আব্দুর রহমানের সঙ্গে হোটেল ব্যবসা শুরু করেন। ব্যবসা শুরুর ১৩ বছর পর হোটেলে মিহি দানা ও ছানার পোলাও চালু করি। সেই থেকে এখনও সেটি অব্যাহত রয়েছে। বুটের বেসনসহ নানা ধরনের মসলা দিয়ে তৈরি করা হয় মিহি দানা। একইভাবে বুটের বেসনের পাশাপাশি দুধের ছানা ব্যবহার করে তৈরি করা হয় ছানার পোলাও। ৩৫০ টাকা কেজি দরে মিহি দানা ও ছানার পোলাও বিক্রি করা হচ্ছে। এতে প্রতিদিন ৩০ কেজি মিহি দানা এবং ২০ কেজি ছানার পোলাও বিক্রি করা হচ্ছে। তবে গত বছরগুলোর তুলনায় এ বছর ইফতারসামগ্রী একটু কম বিক্রি হচ্ছে বলেও তিনি জানান।

– দিনাজপুর দর্পণ নিউজ ডেস্ক –